হালাল প্রাণীর প্রস্রাব পায়খানা/মল মূত্র পাক নাকি নাপাক?
আসুন আমরা দেখবো সহীহ হাদীসসের আলোতে হালাল প্রাণীর (প্রসাব পাক) কি না?
.
যে সকল প্রাণীর গোশত খাওয়া হালাল সেগুলোর পেশাব-পায়খানা পাক!
.
আনাস (রাঃ) বলেন, উরায়না গোত্রের কিছু নওমুসলিম মদীনায় অবস্থানকালে অসুস্থ হয়ে পড়লে রাসূল (ছাঃ) তাদেরকে উটের পালে যেয়ে তার দুধ ও পেশাব পান করতে নির্দেশ দেন।(বুখারী হা/৫৬৮৬ মুসলিম হা/৪৪৪৫)।
.
অন্য হাদীসে এসেছেঃ
আনাস (রাঃ) বলেন,
রাসূল (ছাঃ) বকরি (অর্থাৎ ছাগল) বাঁধার স্থানে ছালাত আদায় করতেন।(বুখারী হা/৪১৯ মুসলিম হা/১২০২)
.
আরেকটি হাদীস এসেছেঃ
ছাগল বাঁধার স্থানে ছালাত আদায় করা যাবে কি-না
(এই কথা ) রাসূল (ছাঃ)-কে জিজ্ঞেস করা হলে তিনি সেখানে ছালাত আদায়ের নির্দেশ দেন। (মুসলিম হা/৮২৮)।
.
ইমাম ইবনু তায়মিয়াহ বলেন,
ছাহাবীগণের মধ্যে একজনও একে নাপাক বলেননি। বরং এগুলিকে নাপাক বলাটাই ‘নতুন কথা’
( ﻗﻮﻝ ﻣﺤﺪﺙ)
(ফিক্বহুস সুন্নাহ ১/২১)
.
সম্মানিত দ্বীনি ভাই ও বোন, হাদিসের আলোতে জানতে পারলাম হালাল প্রানীর প্রাসাব (পাক),নাপাক নয়।
.
পাক অর্থ কি?
(পক) এর অর্থ হচ্ছে পবিত্র -
পবিত্র জিনিস কাপড়ে লাগলে অপবিত্র হয় না যেমন
মাটি কে আল্লাহ পাক বলেছেন অর্থাৎ পবিত্র ♥শাইখ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ♥
হালাল প্রাণীর প্রসাব পাক - এই বক্তব্যটি
অনলাইন থেকে এখন - অফলাইন চলে গেছে
দুনিয়া তুলফার!
.
আসুন আমরা দেখবো সহীহ হাদীসসের আলোতে হালাল প্রাণীর (প্রসাব পাক) কি না?
.
যে সকল প্রাণীর গোশত খাওয়া হালাল সেগুলোর পেশাব-পায়খান পাক!
.
আনাস (রাঃ) বলেন, উরায়না গোত্রের কিছু নওমুসলিম মদীনায় অবস্থানকালে অসুস্থ হয়ে পড়লে রাসূল (ছাঃ) তাদেরকে উটের পালে যেয়ে তার দুধ ও পেশাব পান করতে নির্দেশ দেন।(বুখারী হা/৫৬৮৬ মুসলিম হা/৪৪৪৫)।
.
অন্য হাদীসে এসেছেঃ
আনাস (রাঃ) বলেন,
রাসূল (ছাঃ) বকরি (অর্থাৎ ছাগল) বাঁধার স্থানে ছালাত আদায় করতেন।(বুখারী হা/৪১৯ মুসলিম হা/১২০২)
.
আরেকটি হাদীস এসেছেঃ
ছাগল বাঁধার স্থানে ছালাত আদায় করা যাবে কি-না
(এই কথা ) রাসূল (ছাঃ)-কে জিজ্ঞেস করা হলে তিনি সেখানে ছালাত আদায়ের নির্দেশ দেন। (মুসলিম হা/৮২৮)।
.
ইমাম ইবনু তায়মিয়াহ বলেন,
ছাহাবীগণের মধ্যে একজনও একে নাপাক বলেননি।
বরং এগুলিকে নাপাক বলাটাই ‘নতুন কথা’
( ﻗﻮﻝ ﻣﺤﺪﺙ)
(ফিক্বহুস সুন্নাহ ১/২১)
.
সম্মানিত দ্বীনি ভাই ও বোন, হাদিসের আলোতে জানতে পারলাম হালাল প্রানীর প্রাসাব (পাক),নাপাক নয়।
.
পাক অর্থ কি?
(পক) এর অর্থ হচ্ছে পবিত্র -
পবিত্র জিনিস কাপড়ে লাগলে অপবিত্র হয় না যেমন
মাটি কে আল্লাহ পাক বলেছেন অর্থাৎ পবিত্র ওই মাটি কাপড়ে লাগলে আপনি অপবিত্র হয়ে যাবেন না আর পবিত্র এর মানি এই নয় যে (এটা হালাল )হালাল হচ্ছে ভিন্ন জিনিস!
.
আর আপনি ইচ্ছা করে পাক জিনিস খেতেও পারবেন না এটা খাওয়া হালালও নয়।
তবে হ্যাঁ আপনি পাক জিনিস খেতে পারেন যখনি রোগব্যাধি আক্রান্ত হবেন,কোন ডাক্তারে কাজ হচ্ছে না অথবা আর কোন উপায় নাই - (শুধু তখনি),এটাই শায়েখ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ বলেছিলেন।
.
যেমন রাসুল (সাঃ) অনুমতি দিয়েছেন আনাস (রাঃ) বলেন,উরায়না গোত্রের কিছু নওমুসলিম মদীনায় অবস্থানকালে অসুস্থ হয়ে পড়লে রাসূল (ছাঃ) তাদেরকে উটের পালে যেয়ে উটের দুধ ও পেশাব পান করতে নির্দেশ দেন।(বুখারী হা/৫৬৮৬ মুসলিম হা/৪৪৪৫)।
.
তবে যেইসব প্রনীদের গোস্ত খাওয়া হারাম সেগুলো সেগুলোর (প্রাসাব নাপাক)।
এর থেকে দুরে থাকুন -
যেমনঃ মানুষের প্রাসাব - কুকুরের প্রাসাব ইত্যাদি
যেমন হাদীসে এসেছে -
“استنزهوا من البول، فإن عامة عذاب القبر منه صححه ابن خزيمة وغيره ، كذا فى فتح البارى (قوله باب من الكبائر أي التي وعد من اجتنبها بالمغفرة.)
তোমরা পেশাব থেকে পবিত্র থাক বা বেচে থাক।কেননা কবরের অধিকাংশ আযাবই পেশাব থেকে না বাচার কারণে হবে। (সহীহ ইবনে খুযায়মা, বরাতে ফতহুল বারী)
-ওই মাটি কাপড়ে লাগলে আপনি অপবিত্র হয়ে যাবেন না, আর পবিত্র এর মানে এই নয় যে (এটা হালাল )হালাল হচ্ছে ভিন্ন জিনিস!
.
আর আপনি ইচ্ছা করে পাক জিনিস খেতেও পারবেন না এটা খাওয়া হালালও নয়।
তবে হ্যাঁ আপনি পাক জিনিস খেতে পারেন যখনি রোগব্যাধি আক্রান্ত হবেন,কোন ডাক্তারে কাজ হচ্ছে না অথবা আর কোন উপায় নাই - (শুধু তখনি),এটাই শায়েখ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ বলেছিলেন।
.
যেমন রাসুল (সাঃ) অনুমতি দিয়েছেন আনাস (রাঃ) বলেন,উরায়না গোত্রের কিছু নওমুসলিম মদীনায় অবস্থানকালে অসুস্থ হয়ে পড়লে রাসূল (ছাঃ) তাদেরকে উটের পালে যেয়ে উটের দুধ ও পেশাব পান করতে নির্দেশ দেন।(বুখারী হা/৫৬৮৬ মুসলিম হা/৪৪৪৫)।
.
তবে যেইসব প্রনীদের গোস্ত খাওয়া হারাম সেগুলো সেগুলোর (প্রাসাব নাপাক)।
এর থেকে দুরে থাকুন -
যেমনঃ মানুষের প্রাসাব - কুকুরের প্রাসাব ইত্যাদি
যেমন হাদীসে এসেছে -
“استنزهوا من البول، فإن عامة عذاب القبر منه صححه ابن خزيمة وغيره ، كذا فى فتح البارى (قوله باب من الكبائر أي التي وعد من اجتنبها بالمغفرة.)
তোমরা পেশাব থেকে পবিত্র থাক বা বেচে থাক।কেননা কবরের অধিকাংশ আযাবই পেশাব থেকে না বাচার কারণে হবে। (সহীহ ইবনে খুযায়মা, বরাতে ফতহুল বারী)
সংগ্রহীত
কোন মন্তব্য নেই